-->

ads

তারাবি নামাজের নিয়ম

 

 তারাবিহ নামাজের নিয়মঃ 

 ২-২ রাকাত করে পড়বেন। সুন্নত বা নফলের নিয়তে। প্রতি ২ রাকাত পর সালাম ফিরাবেন। প্রতি রাকাতে সুরা ফাতিহার সাথে এক বা একের অধিক সুরা মিলিয়ে পড়তে পারেন ( যেই সুরা গুলো আপনি সহিহ ভাবে পড়তে জানেন ) ।
 

তারাবির নামাজের রাকাতঃ

তারাবি নামাজ ২০ রাকাত না ৮ রাকাত এটা নিয়ে বিতর্ক না করাই উত্তম । ৮ রাকাত বা ২০ রাকাত উভয় সংখ্যায় তারাবি নামাজ  পড়তে পারেন। নামাজ সহী করে পড়ুন , পনের-বিশ মিনিটে ২০ রাকাত তারাবি নামাজ পড়ার চেয়ে ৮ রাকাত তারাবি নামাজ পড়া উওম। সঠিক সময় ও নিয়ম মেনে ২০ রাকাত পড়তে পারলে ২০ রাকাতই পড়ুন কেউ ৮ রাকাত পড়তে পারলে ৮ রাকাত পড়ুন কিন্তু কোন ভাবেই বিতর্কে লিপ্ত হওয়া যাবে না । বিতর্কে লিপ্ত হওয়ার কথা হাদীসে আসেনি। কুরআনে সুন্দর আমলের কথা বলা হয়েছে , বেশী আমলের কথা নয়। তাই, সত:স্ফূর্ত ও প্রানবন্তভাবে রাতের সালাত দুই রাকাত দুই রাকাত করে যত বেশী আদায় করা যায় ততোই সাওয়াব। নিষ্প্রাণ সালাত আল্লাহ তায়ালার কাছে মূল্যহীন , যদিও তা সংখ্যায় বেশি। আশা করছি সহজ এই বিষয়টি আপনারা উপলব্ধি করতে পারছেন । 
 

তারাবির নামাজের দুয়া ও মুনাজাতঃ

তারাবিতে নির্ধারিত কোন দুয়া মুনাজাত নেই। আমাদের দেশে অনেক বইতে লেখা থাকে কিন্তু ওগুলো বানোয়াট। ২-৪ রাকাত পর পর সালাম ফিরিয়ে কুরআন তিলাওয়াত, জিকির করা বা  কুরআন হাদিসের যে কোন দুয়া পাঠ করবেন। অন্যান্য নামাজের মতোই মোনাজাত করবেন। 

 

Post a Comment

0 Comments